Photobazar24
রবিবার / ২৫শে জুন ২০১৭

খেলা
সেঞ্চুরি দিয়ে ‘রান্না করবেন’ সাকিবের স্ত্রী
সেঞ্চুরি দিয়ে ‘রান্না করবেন’ সাকিবের স্ত্রী

ফটোবাজার ; ‘এটা আমার স্বাভাবিক খেলা। আমি এভাবেই খেলতে পছন্দ করি’ হায়দরাবাদ টেস্টে নিজের অতিরিক্ত শট খেলার প্রবণতা নিয়ে বলেছিলেন সাকিব আল হাসান। এ নিয়ে কম আলোচনা-সমালোচনা হয়নি গত কিছুদিনে। কাল শেষ বিকেলে দ্রুত তিন উইকেট পড়ে যাওয়ার পর প্রায় প্রতি বলে সাকিবের মেরে খেলার ধরন নিয়েও অনেক সমালোচনা হয়েছে।
শুক্রবার পি সারা ওভালে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেছেন সাকিব। এর পর সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট দেন সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশির। সাকিব নিজের জন্য খেলে এই সমালোচনার জবাবে শিশির বিদ্রূপ করে লিখেছেন, ‘আরেকটি অপরাধ করলে! প্লিজ এই ১০০ রান বাসায় নিয়ে এসো যাতে আমরা সেগুলো দিয়ে তরকারি রেঁধে খেতে পারি। তুমি তো নিজের জন্য খেলো! নিশ্চয়ই তুমি ভালো কিছু করোনি।’
সাকিবে মুগ্ধ অভিনেত্রী সুবর্ণা মোস্তফা সেখানে মন্তব্য করেছেন, ‘সাকিব আল হাসান একজনই। আগেও ছিল না, ভবিষ্যতেও হবে না।’ আবেগে থরথর বিপুল এ প্রশংসার মধ্যেও একজন ফেসবুক ব্যবহারকারী সেখানে কিছু ক্রিকেটীয় ব্যাখ্যা দিয়েছেন, ‘সাকিব আজ যেমন খেলেছেন সেটি তাঁর ‘আমি তো এভাবেই খেলি’ ধরনের নয়। তিনি সারা দিন ঝুঁকি বলতে একেবারেই নেননি। পুরোটাই মাটিতে খেলেছেন। এক রান বের করে খেলেছেন। সৈকত (মোসাদ্দেক হোসেন) যখন মেরেছেন তখন তাকে মাথা ঠান্ডা করতে বলেছেন, বুঝিয়েছেন। সাকিব ওভাবে না খেলে এভাবে খেললে তাঁর পাঁচটার জায়গায় ১৫টা সেঞ্চুরি থাকত। এখন থেকে তাঁর এভাবেই খেলা উচিত।’

অভিষেকেই মোসাদ্দেকের অর্ধশতক
অভিষেকেই মোসাদ্দেকের অর্ধশতক

ফটোবাজার ; আগের দিন নাইটওয়াচম্যান নামায় মোসাদ্দেক ব্যাট করছেন আট নম্বরে। নইলে নামতেন সাত নম্বরে। তবে প্রথম টেস্ট ইনিংসেই দাবি জানিয়ে রাখলেন আরও ওপরে ব্যাট করার। অসাধারণ ব্যাটিংয়ে তরুণ ব্যাটসম্যান করেছেন অর্ধশতক।
টেস্ট অভিষেকে আটে নেমে বাংলাদেশের প্রথম ফিফটি এটিই। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মানজারুল ইসরাম রানার ৩৫ ছিল আগের সর্বোচ্চ।
শুধু রান সংখ্যায়ই নয়, মোসাদ্দেক নজর কেড়েছেন দারুণ সব শটেও। খেলেছেন চোখ ও মন জুড়ানো সব ড্রাইভ। হেরাথের মতো স্পিনারকে অনায়াসেই খেলেছেন ইনসাইড আউট।
আরেক পাশে সাকিব খেলছেন যেন আদর্শ টেস্ট ইনিংস। ৬৭ রানে হেরাথের বলে উইকেটের পেছনে ডিকভেলার হাতে ক্যাচ দিয়েও বেঁচে গেছেন। তাতে ভড়কে না গিয়ে খেলছেন আরও বেশি নির্ভরতায়। এগিয়ে যাচ্ছেন সেঞ্চুরির দিকে, অপরাজিত ৯১।
দুজনের জুটি ছাড়িয়েছে শতরান।

কলম্বোর টেস্টের তৃতীয় দিনে ৭৫ রানে এগিয়ে মুশফিক বাহিনী
কলম্বোর টেস্টের তৃতীয় দিনে ৭৫ রানে এগিয়ে মুশফিক বাহিনী

ফটোবাজার ; শততম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান সংগ্রহ করেছে সফরকারী বাংলাদেশ। এই সুবাদে সব উইকেট হারিয়ে ১২৯ রানের লিড নিয়েছে মুশফিক বাহিনী। ইনিংসের শেষ উইকেট হিসেবে অভিষেক টেস্টে ৭৫ রান করে হেরেথার বলে স্ট্যাম্পিং হয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত।
দ্বিতীয় ইনিংসের তৃতীয় দিনে শ্রীলঙ্কা ব্যাট করেতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৫৪ রান সংগ্রহ করেছে।
এর আগে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন সৌম্য, মুশফিক এবং সাকিবও। তাদের দেখানো পথ ধরে হেঁটেই নিজের ক্যারিয়ারের প্রথম টেস্টেই তুলে নিয়েছেন ফিফটি।
পি সারা ওভালে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে সবগুলো উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে। যার জবাবে ব্যাট করতে দ্বিতীয় দিনের শেষ সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। আর স্কোরবোর্ডে জমা করে ২১৪ রান।
তৃতীয় দিনে ব্যাট করতে নেমে মুশফিক-সাকিব জুটি সতর্কভাবেই এগিয়ে নিয়ে চলেছেন দলকে। এ জুটি থেকে দলে রান এসেছে ৯২। এরই মধ্যে মুশফিক নিজের ক্যারিয়ারের ১৭তম টেস্ট হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। তিনি ছয়টি চারের মারে ৫২ রান করেছেন। হাফসেঞ্চুরি করেই সুরাঙ্গা লাকমালের বলে সরাসরি বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে বাংলাদেশ টেস্ট অধিনায়ককে।
সৌম্য ও মুশফিকের পর এবার সাকিবও দেখা পেলেন হাফসেঞ্চুরির। গল টেস্টে নিষ্প্রভ থাকার পর পি সারা ওভালে নিজেকে যেন খুঁজে পেয়েছেন সাকিব। তুলে নিয়েছিলেন টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ সেঞ্চুরি। পরে এই ইনিংসকেই লম্বা করে তিনি দেখা পেয়েছেন সেঞ্চুরির। এটি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক। তবে সেঞ্চুরির পর আর মাত্র ১৬ রান যোগ করেই সাজঘরে ফিরেছেন এ অলরাউন্ডার। ১০টি চারের মারে ১১৬ রান করে আউট হয়েছেন তিনি। এর আগে বল হাতেও তুলে নিয়েছেন ২টি উইকেট।
এরই মাঝে বাংলাদেশের দলীয় সংগ্রহ ৪০০ পেরিয়েছে। এ প্রতিবেদনটি লেখা অব্দি বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৪৩৯ রান। উইকেটে রয়েছেন মোসাদ্দেক ও মিরাজ।
এর আগে দ্বিতীয় দিনে শেষ সেশনের চার ওভার বাকি থাকতে হঠাৎই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। পরপর সাজঘরের পথ ধরেন তিন টাইগার ব্যাটসম্যান ইমরুল কায়েস, তাইজুল ইসলাম আর সাব্বির রহমান। এরপর ব্যাটিংয়ে নেমে বাকি সময় সামলেছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও অলরাউন্ডার সাকিব আল হাসান।



সর্বশেষ খবর