শুক্রবার  / ২৪শে ফেব্রুয়ারি ২০১৭ ইং
www.qubee.com.bd
শিশুর অ্যান্টিবায়োটিক কোর্স নির্ধারিত মাত্রা পর্যন্ত গ্রহণ করা উচিত

শিশুর অ্যান্টিবায়োটিক কোর্স নির্ধারিত মাত্রা পর্যন্ত গ্রহণ করা উচিত

- 2016-12-28

ফটোবাজার: শিশুর বিভিন্ন রোগে চিকিৎসকরা প্রায়ই অ্যান্টিবায়োটিক দিয়ে থাকেন। অ্যান্টিবায়োটিক কোর্স শুরু করার পর তা নির্ধারিত মাত্রা পর্যন্ত গ্রহণ করা উচিত।

এক্ষেত্রে কোনো ব্যতিক্রম হলে তা শিশুর জন্য মারাত্মক ক্ষতিকর হয়ে উঠতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

অ্যান্টিবায়োটিক অত্যন্ত সংবেদনশীল ওষুধ। তাই এটি প্রয়োগের ব্যাপারে চিকিৎসক ও রোগী উভয়কেই সতর্ক থাকা উচিত বলে জানিয়েছেন গবেষকরা। এক্ষেত্রে মনে রাখা উচিত, অত্যন্ত প্রয়োজন ছাড়া অ্যান্টিবায়োটিক দেওয়া উচিত নয়।

অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা শুরু হলে তা সম্পূর্ণ কোর্স শেষ করা উচিত বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অন্যথায় মাঝপথে অ্যান্টিবায়োটিক বন্ধ করে দিলে তা শিশুর মারাত্মক ক্ষতি করে। এতে এমনকি জীবাণুগুলো আগের তুলনায় শক্তিশালী হয়ে ওঠে এবং এক পর্যায়ে অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধেও প্রতিরোধ ক্ষমতাও গড়ে তোলে।

সম্প্রতি মার্কিন এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। ইউনিভার্সিটি অব পিটসবার্গ মেডিকেল সেন্টারের (ইউপিএমসি) এ গবেষণায় ৫২০ জন শিশুর ওপর অনুসন্ধান পরিচালিত হয়। অংশগ্রহণকারীদের বয়স ছিল নয় থেকে ২৩ মাস। গবেষকরা জানান, শিশুদের একটি বিশেষ সংক্রমণ বিষয়ে তারা অনুসন্ধান চালান।

এতে তাদের নির্দিষ্ট মাত্রার অ্যান্টিবায়োটিক দিয়ে তার দৈর্ঘ্য পর্যবেক্ষণ করা হয়। এতে দেখা যায়, অল্প সময়ের মধ্যে অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ করলে তা প্রায়ই রোগটি সম্পূর্ণ নির্মূল করে না। পরবর্তীতে এ রোগটি আবার বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও থেকে যায়। আর রোগটি পরবর্তীতে সে অ্যান্টিবায়োটিকে প্রায়ই সারে না। এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে।


সর্বশেষ খবর

ইসি পুনর্গঠন সংলাপে আরো ৫ রাজনৈতিক দলকে রাষ্ট্রপতির আমন্ত্রণ সন্ধ্যা নদীতে ট্রলারডুবিতে নিখোঁজ ১ রোহিঙ্গা সংকট সমাধানে ড.ইউনূসসহ ১৩ নোবেল বিজয়ীর জাতিসংঘে চিঠি ৩৫ রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র বাহরাইনে নারী সাংবাদিককে গুলি করে হত্যা পরীক্ষায় ফেল করে ২ ছাত্রীর আত্মহত্যা বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতন হউন রংপুরে গায়ে পেট্রোল ঢেলে আত্মহত্যা শাহজালালে ১১ লাখ টাকার ৪০০ কার্টন সিগারেট জব্দ প্রাথমিক-ইবতেদায়িতে পাস ৯৮.৫১ শতাংশ, এগিয়ে মেয়েরা দেশ চালাচ্ছে গায়ের জোরে : মওদুদ আহমদ জঙ্গিদের বিরুদ্ধে পুলিশের অভিযান অব্যাহত থাকবে : আইজিপি বগুড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১ পিএসসিতে স্কুল সেরা পঁয়ষট্টির বাছিরন কুষ্টিয়া প্রেসক্লাব নির্বাচনে বিপ্লব সোহেল পরিষদ বিজয়ী নদী দখল ও দূষণকারীরা এযুগের রাজাকার,তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে: নৌমন্ত্রী ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় আইটি টেকনিশিয়ান জড়িত: রয়টার্স জামায়াতি চক্রান্তেই ট্রাইব্যুনাল সরানোর উদ্যোগ ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাক্টর-অটোরিকশা সংঘর্ষে নিহত ১ শিল্পাচার্য জয়নুলের আদর্শ-চেতনা ধারণ করে এগিয়ে যেতে হবে


Copyright © PhotoBazar24.com

সম্পাদক: তোফায়েল হোসাইন।
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ খোকন সিকদার।

আইন উপদেষ্টা: মোঃ আনোয়ারুল কবির (বাবুল)।
বাংলাদেশ সুপ্রীমকোর্ট

Web-Developer: Md. Masud Parves

অফিস

৯/৫ সেক্রেটারিয়েট রোড
শাহবাগ ঢাকা -১০০০
মোবাইলঃ ০১৮৬৩-৮২৭৫০০
ইমেইলঃ info@photobazar24.com