শুক্রবার  / ২৪শে ফেব্রুয়ারি ২০১৭ ইং
www.qubee.com.bd
বিশেষ অভিযানে রাজধানীতে মানবপাচারকারী চক্রের ১৬ সদস্য আটক

বিশেষ অভিযানে রাজধানীতে মানবপাচারকারী চক্রের ১৬ সদস্য আটক

- 2016-12-28

ফটোবাজার: মানবপাচারের সঙ্গে জড়িত সংঘবদ্ধ চক্রের নানামাত্রিক তথ্য র‌্যাবের কাছে রয়েছে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ।

আজ বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।তিনি বলেন, সে অনুযায়ী র‌্যাব কাজ করছে, যার ধারাবাহিকতায় এই ১৬ জনকে ধরা হলো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আনোয়ার লতিফ বলেন, এক শ্রেণির দালাল চক্র স্বল্প আয়ের মানুষদের প্রলোভন দেখিয়ে বিদেশে পাচার করে। এ ধরনের চক্রের ১৬ জনকে আমরা গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এছাড়া মানবপাচারকারী সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, সেই তথ্য যাচাই করে আমরা কাজ করে যাবো।

তিনি বলেন, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে মানবপাচার রোধে ১শ’ ৫২টি অভিযান পরিচালনা করে ওই চক্রের ৪শ’ ৩২ জনকে ধরা হয়। এছাড়া ৬শ’ ৯৬ জন ভিকটিমকে উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেফতার হওয়া চক্রটির জনশক্তি রফতানির বৈধ কোনো কাগজপত্র নেই। ২০০৭ সাল থেকে তারা বাংলাদেশ থেকে বিভিন্ন রাষ্ট্রে মানবপাচার করে আসছে। চক্রটি অবৈধভাবে বিমান, স্থল ও নৌপথের মাধ্যমে ভারত, মালয়েশিয়া, চীন, থাইল্যান্ড, মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, ইউকে, ইউএসএ, ইতালি, কানাডা, বলিভিয়া, মোসাম্বিক, নিউজিল্যান্ডসহ বেশকয়েকটি দেশে মানুষ পাঠাতো।

এর আগে, নারায়ণগঞ্জ ও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মানবপাচারকারী চক্রের ১৬ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব-৩।

গ্রেফতাররা হলেন, ওয়াহেদুর রহমান (৩২), সুব্রত দাশ (২৬), মো. হানিফ (৩০), ওমর ফারুখ (৩৫), জামান জালালী (৪৪), রমজান আলী (৩২), মো. রফিকুল ইসলাম (৫৭), ফখরুল ইসলাম (৪৪), মোয়াজ্জল হোসেন (৪২), আবু তালেব (৪০), খায়রুল আলম (৩৭), ফররুল ইসলাম (৩৫), হাসান মিয়া (৩১), রাজবীর হোসেন (২২), আকতার হোসেন (২৭) ও মো. ফখরুল ইসলাম (২৫)।

অভিযানে ২১টি পাসপোর্ট, ১ হাজার ৯শ’ ৮১টি বিভিন্ন দেশের জাল ভিসা, একটি আইডি কার্ড, ১৬টি ফয়েল মেশিন, একটি ফটোকপি মেশিন, চারটি প্রিন্টার, একটি কম্পিউটার মনিটর, দু’টি লেমিনেটিং মেশিন, একটি সিপিইউ, দু’টি কাঠের ফ্রেম, ১শ’ ১টি সিল মোহর, ১০টি স্কেনার মেশিন, একটি ল্যাগেজ, ৮শ’ ৫০টি পুলিশ ক্লিয়ারেন্স ফরম, ৩৫টি কুয়েত দিনার স্টিকার, সাতটি মোবাইল, তিনটি এটিএম কার্ড এবং প্রায় ১২ লাখ টাকা জব্দ করা হয়েছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।


সর্বশেষ খবর

ইসি পুনর্গঠন সংলাপে আরো ৫ রাজনৈতিক দলকে রাষ্ট্রপতির আমন্ত্রণ সন্ধ্যা নদীতে ট্রলারডুবিতে নিখোঁজ ১ রোহিঙ্গা সংকট সমাধানে ড.ইউনূসসহ ১৩ নোবেল বিজয়ীর জাতিসংঘে চিঠি ৩৫ রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র বাহরাইনে নারী সাংবাদিককে গুলি করে হত্যা পরীক্ষায় ফেল করে ২ ছাত্রীর আত্মহত্যা বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতন হউন রংপুরে গায়ে পেট্রোল ঢেলে আত্মহত্যা শাহজালালে ১১ লাখ টাকার ৪০০ কার্টন সিগারেট জব্দ প্রাথমিক-ইবতেদায়িতে পাস ৯৮.৫১ শতাংশ, এগিয়ে মেয়েরা দেশ চালাচ্ছে গায়ের জোরে : মওদুদ আহমদ জঙ্গিদের বিরুদ্ধে পুলিশের অভিযান অব্যাহত থাকবে : আইজিপি বগুড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১ পিএসসিতে স্কুল সেরা পঁয়ষট্টির বাছিরন কুষ্টিয়া প্রেসক্লাব নির্বাচনে বিপ্লব সোহেল পরিষদ বিজয়ী নদী দখল ও দূষণকারীরা এযুগের রাজাকার,তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে: নৌমন্ত্রী ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় আইটি টেকনিশিয়ান জড়িত: রয়টার্স জামায়াতি চক্রান্তেই ট্রাইব্যুনাল সরানোর উদ্যোগ ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাক্টর-অটোরিকশা সংঘর্ষে নিহত ১ শিল্পাচার্য জয়নুলের আদর্শ-চেতনা ধারণ করে এগিয়ে যেতে হবে


Copyright © PhotoBazar24.com

সম্পাদক: তোফায়েল হোসাইন।
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ খোকন সিকদার।

আইন উপদেষ্টা: মোঃ আনোয়ারুল কবির (বাবুল)।
বাংলাদেশ সুপ্রীমকোর্ট

Web-Developer: Md. Masud Parves

অফিস

৯/৫ সেক্রেটারিয়েট রোড
শাহবাগ ঢাকা -১০০০
মোবাইলঃ ০১৮৬৩-৮২৭৫০০
ইমেইলঃ info@photobazar24.com